করোনাভাইরাস অ্যাপ
করোনাভাইরাস অ্যাপ

সাইবার সুরক্ষার বিশেষজ্ঞরা বলছেন যে সাইবার-দূষিত অ্যাপগুলি "করোনাভাইরাস অ্যাপ" নামে প্রচুর দূষিত অ্যাপগুলি অনলাইনে প্রকাশ করেছে। তাই আপনার স্মার্টফোন থেকে করোনাভাইরাস সম্পর্কিত অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করার সময় সাবধানতা অবলম্বন করুন। ইস্রায়েল ভিত্তিক সাইবার সুরক্ষা পরিষেবা সংস্থা চেক পয়েন্ট বেশ কয়েকটি ক্ষতিকারক প্রোগ্রাম সনাক্ত করেছে।

মোবাইলে করোনাভাইরাস অ্যাপ থাকলে করোনা থেকেও বড় ক্ষতি হতে পারে | চেক পয়েন্টের বিশেষজ্ঞরা হুঁশিয়ারি দিয়েছিলেন যে এই ক্ষতিকারক প্রোগ্রামগুলি মূলত করোনাভাইরাস অ্যাপ্লিকেশনটিকে ছদ্মবেশ না দিয়েই অ্যান্ড্রয়েড ফোনের নিয়ন্ত্রণ গ্রহণের উদ্দেশ্যে ।

সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা বলছেন যে অনেকে করোনাভাইরাস সম্পর্কে উদ্বিগ্ন। তারা ইন্টারনেটে এ সম্পর্কিত তথ্য খুঁজছেন। বেশ কয়েকটি অ্যাপস এই তথ্য সরবরাহ করার কথা বলেছে। একবার আপনি আপনার স্মার্টফোনে এই দূষিত প্রোগ্রামগুলি ইনস্টল করার পরে, সাইবার-দুর্বৃত্তরা আপনার ফোনকে দূর থেকে নিয়ন্ত্রণ করতে সক্ষম হবে।আপনার ফোন কল, এসএমএস, ক্যালেন্ডার, ফাইল, পরিচিতি, মাইক্রোফোন, ক্যামেরা নিয়ন্ত্রণ করার পাশাপাশি এগুলি আপনার অজান্তেই আপনার স্মার্টফোনে কাজ করতে পারে।


গুগল প্লে স্টোরে এই জাতীয় কোনও ক্ষতিকারক অ্যাপ খুঁজে পাওয়া যাবে না। সুতরাং অ্যাপ্লিকেশনটির উত্স নিশ্চিত না করে ডাউনলোড করা ঠিক হচ্ছে না। গুগল এখন প্লে স্টোরটিতে ক্ষতিকারক অ্যাপ্লিকেশন স্থাপন করা কঠিন করে তুলেছে, সাইবার-দূষিত অ্যাপ্লিকেশনগুলি করোনাভাইরাস অ্যাপ সম্পর্কিত বিভিন্ন ডোমেনগুলিতে অ্যাপ্লিকেশনগুলি রাখছে। লোকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে দিতে তারা এই অ্যাপসটি ডাউনলোড করার চেষ্টা করছে।


চেকপয়েন্টের বিবৃতিতে বলা হয়েছে যে মেটাস্প্লিট, একটি ফ্রি ট্রায়াল ফ্রেমওয়ার্ক, ক্ষতিকারক করোনাভাইরাস -সম্পর্কিত অ্যাপ্লিকেশন তৈরি করতে ব্যবহৃত হয় যাতে হ্যাকিং সহজ হয়। এই ফ্রেমওয়ার্কটি ব্যবহার করে এমন একটি সাধারণ কম্পিউটার ব্যবহার করা যে কেউ ১৫ মিনিটের মধ্যে একটি ক্ষতিকারক অ্যাপ্লিকেশন তৈরি করতে পারে।


চেকপয়েন্ট বিশেষজ্ঞরা ইতিমধ্যে তিনটি প্রয়োগের নমুনা সংগ্রহ করেছেন। এটি 'করোনাভাইরাস ডট এপিকে' নামক অ্যাপ্লিকেশন। তবে অনেকে ভুল করে মনে করেন যে করোনাভাইরাস অ্যাপটি ডাউনলোড করা যায়। আপনার অ্যান্ড্রয়েড ফোনে একবার ইনস্টল হয়ে গেলে আপনার আইকনটি অদৃশ্য হয়ে যাবে। ফলস্বরূপ, স্মার্টফোন থেকে মুছে ফেলা কঠিন হতে পারে। এটি প্রায়শই ম্যালওয়্যার-কোডেড সিঅ্যান্ডসি সার্ভারগুলির সাথে সম্পর্কিত।

চেকপয়েন্ট থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, গত কয়েক সপ্তাহে করোনাভাইরাস সম্পর্কিত ৩০ হাজার ১০৩টি ডোমেন নিবন্ধন রয়েছে। এই ডোমেনগুলির মধ্যে তিনটি সরাসরি ক্ষতিকারক এবং দুই হাজার ৭৭৭ টি সন্দেহজনক। এই বছরের জানুয়ারী থেকে করোনাভাইরাস সম্পর্কিত ডোমেনগুলির নিবন্ধন ৫১ হাজার ছাড়িয়েছেজ। 

Post a Comment

Previous Post Next Post