মুসলিম ভাইদের পাহারায় বিয়ে হলো হিন্দু বোনের
দিল্লিতে সহিংসতার মধ্যে মুসলিম ভাইদের পাহারায় বিয়ে হলো হিন্দু বোনের


দিল্লিতে সহিংসতার মধ্যে মুসলিম ভাইদের পাহারায় বিয়ে হলো হিন্দু বোনের | দিল্লির উত্তর–পূর্বে চলছে রক্তক্ষয়ী সহিংসতা। হিন্দু-মুসলিমদের মধ্যেকার এই সহিংসতার মধ্যেও কিছু ঘটনা দেখে মনে করিয়ে দেয় যে মানুষ মানুষের জন্য। আরও মনে করিয়ে দেয় হিন্দু-মুসলিম একে অপরের ভাই ভাই।  এরা মিলেমিশে থাকতে পারে । ভারতের মুসলিম অধ্যুষিত চান্দবাগ এলাকার বাসিন্দা সাবিত্রী প্রসাদের গত বুধবার একটি বিয়েতে এমনই এক ঘটনা ঘটেছে।

রয়টার্সের খবরের মাধ্যমে জানা যায়, মুসলিম অধ্যুষিত চান্দবাগ এলাকার বাসিন্দা সাবিত্রী প্রসাদের গত মঙ্গলবার বিয়ে ছিল। কিন্তু বিয়ের পোশাকে, হলুদ মেখে সারাক্ষণ কেঁদেই যাচ্ছিলেন সাবিত্রী। কারণ বাড়ির বাইরে তখন চলছিল হিন্দু-মুসলিম এর সহিংসতা। ওই পরিস্থিতিতে বিয়ের করা অসম্ভব হয়ে পরেছিল । সাবিত্রীর বাবা অনেক ভেবে চিন্তে পরদিন বিয়ের অনুষ্ঠান হবে বলে সিদ্ধান্ত নেন। আর এ ব্যাপারে সাবিত্রীর বাবা কে আশ্বস্ত করেন মুসলিম প্রতিবেশীরা। মুসলিম প্রতিবেশীরা দাঁড়িয়ে থেকে সাবিত্রীর বিয়ে দেন, যাতে সাম্প্রদায়িক দাঙ্গার কারণে সাবিত্রীর বিয়ের অনুষ্ঠানে ঝামেলা না হয়।

বিয়ের ওই অনুষ্ঠানস্থল থেকে সাবিত্রী রয়টার্সকে বলেন, ‘আজ আমার মুসলিম ভাইয়েরা আমাকে রক্ষা করছেন।’

সাবিত্রীর বাবা বোধি প্রসাদ বলেন সোম-মঙ্গলবার আমার ঘরে কে বধুয়া ধোঁয়ায় আচ্ছন্ন দেখছিলাম । মাথায় শুধু চিন্তায় মগ্ন ছিলাম ভাবছিলাম এই পরিস্থিতিতে কীভাবে সাবিত্রীর বিয়ে দেবো ।


তিনি বলেছেন হিন্দু-মুসলমানের মধ্যে কোন ভেদাভেদ নেই । আমরা অনেক বছর ধরে একসঙ্গে একই গ্রামের মিলেমিশে বসবাস করছি । হঠাৎ কি এমন হলো দেশে সহিংসতায় হিন্দু-মুসলমান দের মধ্যে মারামারি হানাহানি লেগেই থাকছে।


বিয়ের আগের দিনের সাবিত্রী বিয়ের জন্য মেহেদী লাগিয়ে বসে ছিলেন । তখন বাইরে চলছিল সহিংসতা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল । সে বলেন বাইরে আমি অনেক হৈচৈ শুনছিলাম। তবে আমি মনে করছিলাম পরদিন মঙ্গলবার পরিস্থিতি ভালো হবে কিন্তু সেদিন আরো পরিস্থিতি হয়ে গেল ।

সাবিত্রীর প্রতিবেশী সামিনা বেগম বলেছেন, আমাদের খুব দুঃখ হয়েছিল বিয়ের দিন কনেরা  বসে বসে কাঁদছে । বাবা-মা তার চেয়ে চেয়ে দেখছিল আমরা অনেক দুঃখ পেয়েছিলাম। বুধবার সাবিত্রীর বাবা পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নিয়েছে তিনি ছোট করে বিয়ের অনুষ্ঠান করবেন ।


সাবিত্রীর স্বজন পূজা বলেন, ‘হিন্দু-মুসলিম আমরা সবাই ভাই ভাই। আমরা সবাই দাঙ্গার ভয়ে বসে রয়েছি। এই দাঙ্গা ধর্মের জন্য হয় নাইয়। কিন্তু পরিস্থিতি এমনভাবে তৈরি করা হয়েছে যে মনে হবে ধর্মের জন্যই এই সমস্যা হচ্ছে।



Post a Comment

Previous Post Next Post