জার্মানি,দীপু মনি,বিদেশে উচ্চশিক্ষা,টিউশন ফি,উচ্চশিক্ষা,এই মাত্র পাওয়াঃ,সামস উল আরেফিন,স্কলারশিপ,সরকার,অন্ধকার জীবন,জার্মান ভাষা,প্রবাস জীবন,জার্মানী,মালয়েশিয়া,তাইওয়ান,পাবলিক
সরকার টিউশন ফি নির্ধারণ করে দিলেন 

সরকার টিউশন ফি নির্ধারণ করে দিলেন | বর্তমান সরকার  টিউশন ফি ও টিফিন ফ্রী নির্ধারণ করেছে দিয়েছে  শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে । এবার স্কুল-কলেজ-মাদ্রাসা বিশ্ববিদ্যালয় বাড়তি  ফি পরিশোধ করতে গিয়ে বিপাকে পড়তে হবে না অবিভাবকদের যানালেন শিক্ষা অধিদপ্তর । 


বর্তমানে সরকার শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে নানা সুযোগ-সুবিধা দিলেও শিক্ষাপ্রতিষ্ঠানের বিভিন্ন ধরনের উচ্চ ফি নির্ধারণ করে অভিভাবকদের বিভিন্ন হয়রানি করে থাকেন । সরকার এক বক্তব্যে বিশেষভাবে নির্দেশ দিয়েছেন বেসরকারি প্রতিষ্ঠানগুলো তাদের অতিরিক্ত ফি আদায়ের বন্ধে নির্দেশনা জারি করেছে ।

বর্তমানে বেসরকারি প্রতিষ্ঠানগুলো টিউশন ফি অধিক থাকায় অনেক অবিভাবকরা টাকা জোগাড় করতে হিমশিম খাচ্ছেন । এ লক্ষ্যে সরকার টিউশন ফি সহ বিভিন্ন খোসা দায়ী করেছেন শিক্ষা প্রতিষ্ঠানদের উপর। 

প্রস্তাবিত এ সংক্রান্ত ধারায় বলা হয়েছে বাংলা ও ইংরেজি ভার্সনে সব প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের বেতন ও অন্যান্য ফি সরকার অনুমোদনের উপর ভিত্তি করে পরিশোধ করতে হবে।  সরকার অনুমোদিত ছাড়া কোনরকম ফি ধার্য করা যাবে না শিক্ষার্থীদের উপর । বর্তমানে ইংলিশ মিডিয়াম স্কুলের ক্ষেত্রেও এ ধরা নির্ধারণ করে দেওয়া হয়েছে ।

এ আইনে স্পষ্ট বলা হয়েছে শিক্ষার্থীদের টিউশন ও অন্যান্য ফি নির্ধারিত বিধি অনুযায়ী তা পরিশোধ করতে হবে। উচ্চ শিক্ষা স্তরে ৩৫ নম্বর ধারায় বলা হয়েছে যে ,সব সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বেতন ফি সরকার কর্তৃক নির্ধারিত হতে হবে ।এছাড়া খসড়া আইনে  আরও বলা হয়েছে নোট-গাইড ও প্রাইভেট টিউশন বা স্কুল-কলেজের শিক্ষকদের কোচিং বন্ধে বিশেষভাবে নির্দেশ দেওয়া হয়েছে । 


বর্তমানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের এমন ব্যবসা প্রতিষ্ঠান পরিণীত হয়েছে যা শিক্ষার্থীদের ওপর টাকা বোঝা চাপিয়ে দিচ্ছে । শিক্ষার্থীদের ওপর চাপিয়ে দিচ্ছেন টিউশন। এমন ঘটনা ঘটেছে শিক্ষাপ্রতিষ্ঠানে টিউশন না করলে ভালো ফলাফল দেওয়া হয় না শিক্ষার্থীদের। এর বন্ধের লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠান উপর কঠোর নির্দেশ জারি করেছেন সরকার। 

Post a Comment

Previous Post Next Post